Click Through Rate এর গ্রহনযোগ্য মান কত হতে পারে?

Click Through কি?:

ক্লিক মাধ্যম হার একটি হিসাব করার প্রক্রিয়া যেন একজন বিজ্ঞাপনদাতা বুঝতে পারেন অনলাইন বিজ্ঞাপন দেখে কতজন ভোক্তা তার ওয়েব সাইটে এসেছে। আমরা যখন কোন অনলাইন পত্রিকায় বা ওয়েব সাইটে যখন বিজ্ঞাপন দেখি তখন সেইটাকে ইম্প্রেশন (Impression) বলে। আর যখন সেই বিজ্ঞাপনের উপর ক্লিক করে বিজ্ঞাপনদাতার ওয়েবসাইটে যাই বা কেনাকাটা করি তখন তা Click Through।

Click Through Rate কি?:

ক্লিক মাধ্যম হার (সিটিআর) বা Click Through Rate হল মোট ইম্প্রেশন সংখ্যার দ্বারা বিভক্ত ক্লিকের মোট সংখ্যা। সিটিআর গণনা করার মূল উদ্দেশ্য হচ্ছে অনলাইনে বিজ্ঞাপন বা ইমেল বিজ্ঞাপনগুলির কর্মক্ষমতা জানা। সিটিআর এর হার যত বেশি বিজ্ঞাপনদাতা তত সফল।এইটা বিজ্ঞাপনের উদ্দেশ্য সাধনে সাহায্য করে, যা কিনা বিনিয়োগের উপর অধিক মুনাফা ফেরত নিশ্চিত করে

একটি উদাহরণ হিসাবে: যদি কোন বিজ্ঞাপনদাতা ২0,000 ইমপ্রেশনের জন্য একটি  অনলাইন বিজ্ঞাপন তৈরি করে এবং তাতে ৪০টি ক্লিক দেখায়। এর মানে হল CTR = ৪০÷ ২০,০০০×১০০, ০.২%।

সিটিআর সাধারনত একটি নির্দিষ্ট বিজ্ঞাপন প্রচারের জন্য ব্যয়কৃত ইম্প্রেশন কর্মক্ষমতা যাচাই করার জন্য গণনা করা হয়।

CTR গননা:

গণনা করার উপায়টি হল, মোট-ক্লিক-এর সংখ্যাকে তার ব্যায়কৃত-ইম্প্রেশন দিয়ে ভাগ করতে হবে। প্রাপ্ত ফলটাকে ১০০ দিয়ে গুন করলে পেয়ে যাবেন

Click Through Rate এর গ্রহনযোগ্য মান কত হতে পারে?

কত হলে ভাল click-through rate বলতে পারবেন?

গড়ে ০.০২% থেকে ২% -এ থাকলে সিটিআর-এর মান ভাল বলা চলে। ২% উপরের সিটিআর গড়ের বেশি বলে বিবেচনা করা হয় এবং তা সন্দেহজনক হতে পারে। কিন্তু আপনি আপনার বিক্রয় রূপান্তর রিপোর্ট দিয়ে যাচাই করতে পারেন যে বেশি  CTR আপনার জন্য ভাল না খারাপ।

যদি এটি আপনার বিক্রয় বাড়ায় তাহলে বেশি CTR আপনার জন্য ভাল।

সাধারনত, যেসব ওয়েবসাইটের CTR বেশি তাদের সন্দেহজনক বলে মনে করা হয় এবং ব্ল্যাকলিস্ট করা হয় (সাইটটি বিশ্বস্ত না হলে)।

বিজ্ঞাপন কেম্পেইন-এর সেট আপ উপর নির্ভর করে CTR বাড়তে পারে, এই ক্ষেত্রে, CTR ৫% এর বেশি হতে পারে।

ব্যানার বিজ্ঞাপন

ব্যানার বিজ্ঞাপন CTR ০.০২ – ০.৫, যা স্বাভাবিক। সাধারণত, ব্যানার বিজ্ঞাপনগুলি ভাল ক্লিক-এর রেট তৈরি করতে পারে না।

সাধারনত, ব্যানার বিজ্ঞাপনগুলো সচেতনতা তৈরির জন্য তৈরি করা হয়, যেমন গ্রামীন ফোন, বাংলালিংক দিয়ে থাকে।

যেই ব্য্যানার বিজ্ঞাপনগুলো বিক্রি বাড়ানোর জন্য হয়ে তাদের সেটিংসগুলো নির্দিষ্টকরে দেয়া হয় – লিঙ্গ, বয়স, অবস্থান, ব্রাউজার, ডিভাইস, অভ্যাস ইত্যাদি।

মোবাইল ডিভাইসে ব্যানার বিজ্ঞাপনের জন্য ক্লিক-এর হার  ডেস্কটপের চেয়ে বেশি। সাধারণত, এটি ডেস্কটপ ব্যবহারকারীদের তুলনায় ১৩৭% বেশি। বিভিন্ন প্লাটফর্ম আছে যারা আধুনিক টার্গেটিং সিস্টেমের বিজ্ঞাপন দিয়ে থাকে । উদাহরণ – Simpli.fi Geofence টার্গেটিং সিস্টেমের, যা একটি আধুনি টার্গেটিং সিস্টেম যা গুগল ম্যাপ ব্যবহার করে নির্দিষ্ট অবস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে।

কিভাবে জিওফেন্স অনলাইন বিজ্ঞাপনের জন্য কাজ করে? বিস্তারিত জানতে – 

বিভিন্ন প্ল্যাটফর্ম অনুযায়ী ব্যানার বিজ্ঞাপনের Click Through Rate

গুগলের ব্যানার বিজ্ঞাপন 

(DFP, DFA) ব্রাউজারের ক্যাশ এবং কুকি, অবস্থান অনুযায়ী গুগল তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে বিজ্ঞাপন-সেবা দিয়ে থাকে, যেমন – tread desk, adtheorent

ক্ষুদ্র বা নিশ টার্গেটিং সিস্টেম প্রদান করছে যার মাধ্যমে আপনি আপনার খরচ কমিয়ে ভাল ফল পেতে পারেন। এই সিস্টেমগুলি আপনাকে ব্যানার বিজ্ঞাপনের জন্য ২০% পর্যন্ত CTR  নিয়ে আসতে পারে।

নেটিভ বিজ্ঞাপনের CLICK THROUGH RATE

নেটিভ বিজ্ঞাপনগুলি বেশিরভাগ অনুসন্ধানমূলক বিজ্ঞাপন এবং খুব নির্দিষ্ট, ভাল-কাস্টমাইজড বিজ্ঞাপন। নেটিভ বিজ্ঞাপনগুলি ও ভাল ফলাফল দেয়। এটি ৫% এর বেশি হতে পারে এবং একটি ভাল সাফল্য হার আছে। আবার ডেস্কটপের চেয়ে মোবাইল ডিভাইসে CTR বেশি।

সামাজিক মাধ্যমে বিজ্ঞাপনের হার

সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন – ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মত বিভিন্ন ধরনের প্রচার মাধ্যম রয়েছে। ফেসবুকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন মডিউল আছে – বুস্টেড পোস্ট, প্রচারিত পোস্ট (বিজ্ঞাপন পরিচালক / পাওয়ার এডিটর ব্যবহার করে), নিউজফিড বিজ্ঞাপন (স্বাভাবিক পোস্টের মত দেখতে কিন্তু উপরে “স্পনসর” শব্দটি থাকে)।

গড় সিটিআর ৫% এর কাছাকাছি এবং বুস্টেড পোস্ট-এর সিটিআর ৬.৭৫%। অন্যদিকে, ফেসবুক পৃষ্ঠপোষক বিজ্ঞাপনগুলিতে সিটিআর গড় থাকে ০.১ – ০৫%।

বিজ্ঞাপনের ধরন অনুযায়ী Click Through Rate এর গ্রহনযোগ্য মান কত হতে পারে

ইমেইল বিজ্ঞাপন

আরেকটি প্রতিবেদনে দেখাচ্ছে ক্লিক-এর হার ইমেইলের ধরনের উপর নির্ভর করে। সুন্দর, মার্জিত এবং তথ্য-নির্ভর ভালমানের B2B নিউজলেটারগুলি ২০% পর্যন্ত হয়।

ভিডিও বিজ্ঞাপন

বর্তমানে, ভিডিও বিজ্ঞাপনের সংখ্যাও বাড়ছে । ভিডিও বিজ্ঞাপনগুলি আরও ইন্টারেক্টিভ হয়ে উঠেছে এবং ফেসবুক আশা করছে  “২0২0 সালের মধ্যে, স্মার্ট টিভি, মোবাইল ফোন, গেমিং কনসোল এবং অন্যান্য ডিভাইসের এবং নতুন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির কারণে বিশ্বের ৭৫% ভিডিও বিজ্জাপন মোবাইল ডেটার মাধ্যমে ব্যাবহার হবে। সুতরাং, ভিডিও বিজ্ঞাপনগুলি বেশি ইন্টারেক্টিভ হয়ে উঠছে এবং বড় বিজ্ঞাপনদাতারা বেশিরভাগই ভিডিও বিজ্ঞাপনগুলিতে বিশাল অংক ব্যয় করছে। GOOGLE এবং AOL ভিডিও প্ল্যাটফর্ম রিপোর্ট অনুযায়ী, ভিডিও বিজ্ঞাপনের CTR হল ১.০৮%।

Summary
CLICK THROUGH RATE এর গ্রহনযোগ্য মান কত হতে পারে?
Article Name
CLICK THROUGH RATE এর গ্রহনযোগ্য মান কত হতে পারে?
Description
CLICK THROUGH RATE এর গ্রহনযোগ্য মান কত হতে পারে? গড়ে ০.০২% থেকে ২% -এ থাকলে সিটিআর-এর মান ভাল বলা চলে। ২% উপরের সিটিআর গড়ের বেশি বলে বিবেচনা করা হয় এবং তা সন্দেহজনক হতে পারে। কিন্তু আপনি আপনার বিক্রয় রূপান্তর রিপোর্ট দিয়ে যাচাই করতে পারেন যে বেশি  CTR আপনার জন্য ভাল না খারাপ।
Author
Publisher Name
Online Ad tech

Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।